Original Design Overview | ডিজাইনের সংক্ষিপ্ত বিবরণ

Original Design Overview | ডিজাইনের সংক্ষিপ্ত বিবরণ

বাংলা অনুবাদঃ Shorna A

This is the original Design overview from johnlovett.com in 1998 – Links have been updated

➡️➡️ ডিজাইন এবং রং ➡️➡️

একটি শিল্পকর্ম তৈরিতে ডিজাইনের উপাদান এবং নীতিগুলো হলো সারিবদ্ধ ধাপসমূহ। যে জিনিসগুলোর দ্বারা পেইন্টিং, ড্রইং করা হয় সেগুলোকে ডিজাইনের উপাদান হিসেবে বিবেচনা করা যেতে পারে। ভালো অথবা খারাপ সমস্ত পেইন্টিং গুলোর মধ্যে থেকে বেশির ভাগ পেন্টিং গুলোতে ডিজাইনের সাতটি মূল উপাদান থাকবে। ডিজাইনের নীতিমালা চিন্তা করা যেতে পারে যেমন আমরা নকশাগুলোর উপাদানগুলির সাথে কী করি।

➡️ডিজাইন এর উপাদান সমূহ :

১) লাইন বা রেখা:

লাইন দুটি উপায়ে বিবেচনা করা যেতে পারে।

কলম বা ব্রাশ এর দ্বারা সৃষ্ট রৈখিক চিত্র অথবা যখন দুইটি শেপ এর প্রান্ত পরস্পরের সাথে মিলিত হয় তখন এটি তৈরি হয়।

২) শেপ বা আকার :

আকার হল একটি স্ব নির্ধারিত জ্যামিতিক বা সুসংবদ্ধ রূপ। একটি ইতিবাচক শেপ পেন্টিংয়ে স্বয়ংক্রিয় ভাবে একটি নেতিবাচক শেপ তৈরি করে ফেলে।

৩)ডাইরেকশন বা গতিপথ :

অনুভূমিক, লম্বা বা তির্যক সব রেখারইএকটি গতিপথ আছে। অনুভূমিক রেখা দ্বারা দৃঢ়তা স্থায়িত্ব এবং প্রশান্তি নির্দেশ করা হয়।লম্বা রেখা ভারসাম্য, নিয়মানুগ্যতা, সচেতনতার অনুভূতি দেয়। তীর্যক রেখা দিক নির্দেশনার ক্ষত দেয়। গতিপথ সম্পর্কে বিস্তারিত দেখুন।

৪) সাইজ বা আকার:

সাইজ হলো কেবল মাত্র একটি সম্পর্ক যার তাঁরা বুঝা যায় যে একটি শেপ অন্য একটি শেপের এলাকাকে কতখানি দখলে নিয়েছে।

৫) টেক্সার বা বয়নপ্রনালী:

এটি হলো একটি শেপের পৃষ্ঠ গুণগত মান। যেমন:রুক্ষ, মসৃণ, নরম ,কঠিন বা চকচকে ইত্যাদি বোঝায়। এটি শারীরিক বা চাক্ষুষ হতে পারে।

৬) রঙ বা কালার :

রংকে রঞ্জক পদার্থও বলা হয়ে থাকে। রং নিয়ে বিস্তারিত দেখুন

৭)ভেলু বা মান:

ভেলু হল রং এর উজ্জ্বলতা বা মলিনতা।একে শারীরিক দৃরতাও বলে। বিস্তারিত জানতে টোনাল কন্ট্রাস্ট দেখুন।

 

➡️ডিজাইনের নীতিমালা:

 ১)ভারসাম্য :

 ডিজাইনার মধ্যেকার ভারসাম্যও বস্তুর মধ্যকার ভারসাম্যের মতোই। কেন্দ্রের কাছাকাছি একটি বড় শেপ প্রান্তের কাছাকাছি একটি ছোট শেপের দ্বারা ভারসাম্য হতে পারে। একটি বড় হালকা টোনের শেপকে একটি ছোট হালকা টোনের শেপ দ্বারা সুষম করা যায়(যত বেশি গাঢ় হবে তত বেশি বোঝা যাবে)।

 ২) Gradation বা ক্রমোবিন্যাস:

  আকার এবং গতি পথের ক্রম রৈখিক দৃষ্টিকোণ তৈরি করে। গ্রেডেশন একটি শেপের মধ্যে সম্পর্ক এবং প্রসার জোগায়। উজ্জ্বল থেকে অনুজ্জ্বল পর্যন্ত একটি শেপ আমাদের দৃষ্টিকে ঘোরাবে। 

৩) REPETITION বা পুনরাবৃত্তি:

পুনরাবৃত্তি এবং ভিন্নতা আকর্ষণীয়। ভিন্নতা হীন পুনরাবৃত্তি একঘেয়ে হতে পারে।

Design Overview | ডিজাইনের সংক্ষিপ্ত বিবরণ

উপরের পাঁচটি বর্গ দেখতে একই রকম এদেরকে বোঝার জন্য কেবল একটি শেপই যথেষ্ট।

Design Overview | ডিজাইনের সংক্ষিপ্ত বিবরণ

যখন এদের মধ্যে ভিন্নতা থাকবে তখন এদেরকে দেখতে আকর্ষণীয় লাগবে প্রতিটি বর্গ পৃথক চরিত্র হিসেবে বিবেচিত হয়। আপনি যদি আকর্ষণীয় কিছু তৈরি করতে চান তাহলে যে কোনও উপাদানের পুনরাবৃত্তির মধ্যে ভিন্নতার মাত্রা অন্তর্ভুক্ত করতে হবে।

৪)কন্ট্রাস্ট বা বিপরীত রং:

কন্ট্রাস্ট হল পাশাপাশি অবস্থান করা বিপরীত রঙের উপাদানসমূহ। কালার হুইলের মধ্যে পরস্পর বিপরীত রংগুলো হল লাল -সবুজ, নীল-কমলা ইত্যাদি। মান এবং শারীরিক দৃরতার মধ্যে বৈপরীত্য: উজ্জ্বল- অনুজ্জ্বলতা। অনূভূভূমিক এবং লম্বা রেখা এর মধ্যে বৈপরীত্য ইত্যাদি।একটি পেন্টিং এর মধ্যে এই রংয়ের মূল বৈপরীত্য এর কেন্দ্রে হওয়া উচিত।

পেইন্টিংয়ের ভিতরে খুব বেশি কন্ট্রাস্ট ছড়িয়ে ছিটিয়ে থাকলে তা এটির সৌন্দর্যকে ধ্বংস করে দেয় এবং কাজটিকে কঠিন বানিয়ে দেয়।আপনি যদি বিশৃঙ্খল এবং বিভ্রান্তিকর বৈপরীত্য না চান তাহলে আগে থেকে সেটির সর্বোচ্চ অবস্থান সম্পর্কে ভেবে নেয়স উচিত।

৫) সাদৃশ্য বা হারমোনি:

 পেইন্টিংয়ের মধ্যে সাদৃশ্য হলো অনুরূপ উপাদানগুলোর মধ্যে দৃশ্যত সন্তোষজনক প্রভাব।

  অর্থাৎ পাশাপাশি রং এবং আকার।

৬)আধিপত্য বা ডমিনেন্স:

আধিপত্য পেন্টিং কে যেমন আকর্ষণীয় করে তুলে তেমনিই বিভ্রান্তিকর এবং একঘেয়েমি মূলক করে তুলে। জোর দেওয়ার জন্য এক বা একাধিক উপাদানের উপর কর্তৃত্ব প্রয়োগ করা যেতে পারে।

Design Overview | ডিজাইনের সংক্ষিপ্ত বিবরণ

৭) ইউনিটি বা একতা:

ডিজাইন সম্পর্কিত উপাদানের একতার শক্তির দ্বারা ডিজাইনটি প্রকাশিত হয় । পেইন্টিংয়ের মধ্যে স্বয়ংক্রিয় আক্রমণাত্মক কিছু বোঝাতে চাইলেন তির্যক গতিপথ, রাস্তার, রুক্ষ, জমিন,কৌণিক রেখা ইত্যাদি ভালো কাজে দেয়। একটি শান্ত নিস্ক্রিয় বস্তু বোঝানোর জন্য অনুভূমিক রেখা,নরম, জমিন এবং কম টোন বেশি কাজে দেবে। একটি পেইন্টিংয়ে একতা ছাড়াও বিভিন্ন উপাদানের চাক্ষুষ সন্নিবদ্ব্য বোঝানো হয় এর দ্বারা।

Design Overview | ডিজাইনের সংক্ষিপ্ত বিবরণ

 

Original Article

Credit Goes To – JOHN LOVETT 1999

Share This:
Shohagh Hossen

Shohagh Hossen

Hi, This is Shohagh Hossen. I Have Many years experience in Creating a Professional Design. Love to work, like to use my creativity, want to make my clients happy. I am also Graphic Design Trainer at "Learn With Shohagh" Youtube Channel

5 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *